মডেল অ্যাক্টিভিটি টাস্ক | অষ্টম শ্রেণি| জানুয়ারি | ২০২২ | Model Activity Task | January | 2022 | Class 8 | ক্লাস 8 মডেল অ্যাক্টিভিটি টাস্ক সব বিষয় জানুয়ারি | মডেল অ্যাক্টিভিটি টাস্ক সমাধান | মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস 8 | মডেল অ্যাক্টিভিটি টাস্ক PDF| মডেল অ্যাক্টিভিটি টাস্ক উত্তর | মডেল অ্যাক্টিভিটি টাস্ক - সমস্ত ক্লাস |

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

মডেল অ্যাক্টিভিটি টাস্ক প্রশ্নপত্র

ক্লাস: অষ্টম শ্রেণি

মাস বছর:জানুয়ারি ২০২২

বিষয়:বাংলা (প্রথম ভাষা),ENGLISH (SECOND LANGUAGE),ভৌতবিজ্ঞান,জীবনবিজ্ঞান,গণিত,

ইতিহাস ও ভূগোল

বিভাগ: মডেল অ্যাক্টিভিটি টাস্ক

model activity 2022

মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি বাংলা

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

অষ্টম শ্রেণি

বাংলা

পূর্ণমান : ২০

১.ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো:১×৩=৩
১.১ ‘বোঝাপড়া’ কবিতাটি রবীন্দ্রনাথ ঠাকুর রচিত যে কাব্যগ্রন্থে রয়েছে-
(ক) পুনশ্চ
(খ) খেয়া
(গ) শেষলেখা
(ঘ) ক্ষণিকা
১.২ 'অনেক _____  কাটিয়ে বুঝি / এলে সুখের বন্দরেতে শূন্যস্থানে বসবে -
(ক) ঝগড়া
(খ) শঙ্কা
(গ) ঝঞ্ঝা
(ঘ) অশ্রু
১.৩ ‘আকাশ তবু _____ থাকে' – শূন্যস্থানে বসবে
(ক) ডাগর
(খ) সুনীল
(গ) আঁধার
(ঘ) মস্ত
২.নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও :১×৩=৩
২.১ 'কতকটা এ ভবের গতিক’ – 'ভবের গতিক'টি কী?
২.২ ´চলে আসছে এমনি রকম – কোন সময়ের কথা কবি এক্ষেত্রে স্মরণ করেছেন? -
২.৩ ‘সেইটে সবার চেয়ে শ্রেয়’ – কোন্ বিষয়টিকে সবার চেয়ে শ্রেয় মনে করা হয়েছে?
৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও :৩x৩=৯
৩.১ ‘তবু ভেবে দেখতে গেলে’ – কবি কী ভেবে দেখার কথা বলেছেন?
৩.২ ‘শঙ্কা যেথায় করে না কেউ / সেইখানে হয় জাহাজ-ডুবি। — উদ্ধৃতাংশের তাৎপর্য বিশ্লেষণ করো।
৩.৩ ‘দোহাই তবে এ কাৰ্যটা / যত শীঘ্র পারো সারো। কবি কোন্ কাৰ্যটা দ্রুত সারতে বলেছেন?
৪. নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখো :৫
‘ভালো মন্দ যাহাই আসুক / সত্যেরে লও সহজে।
পঙ্ক্তিদুটি ‘বোঝাপড়া’ কবিতায় কতবার ব্যবহার করা হয়েছে? এমন পুনরাবৃত্তির কারণ কবিতাটির বিষয়বস্তুর আলোকে বিশ্লেষণ করো। ১+৪

MODEL ACTIVITY TASK CLASS – VIII English

MODEL ACTIVITY TASK

CLASS – VIII

English

Full Marks: 20

Read the passage given below and answer the questions that follow:
Now the boy whose name was Jon, had always obeyed his mother. So he went about his farm work with a heavy heart but did not again mention the sea.
One day, he had been walking behind the plough. He all but ran over a tiny green turtle on a clod of dirt. He picked the turtle up and set it on his head where he knew it would be safe. When he was done with ploughing,Jon plucked the turtle from his head. To his utter surprise he found that it had turned into a tiny green fairy man that stood upon his palm and bowed.

Activity-1

A. Tick the correct answer: 1 × 2 = 2
(i) Jon was engaged in (a) domestic work (b) motor work (c) farm work
(ii) The tiny turtle was found on the (a) plough (b) clod of dirt (c) seaside
B. Write 'T' for true and 'F' for false statements in the given boxes. Give supporting statements
for your answers: 2 × 3 = 6
(i) Jon had never obeyed his mother.
Supporting Statement: _____________________________________________
(ii) The little turtle that Jon found was green in colour.
Supporting Statement: _____________________________________________
(iii) The little turtle converted into a beautiful mermaid.
Supporting Statement: _____________________________________________

Activity-2

Match the following words with their antonyms: 1 × 4 = 4
Countable Nouns Uncountable Nouns
(i) tiny disobey
(ii) safe light
(iii) obey huge
(iv) heavy unsafe

Activity-3

Write a paragraph in about 80 words on 'Protection of Wild Life'. You may use the following points:
8
Points : disturbance of ecological balance – man's greed and selfishness causing gradual extinction of wild life
– deforestation, less space for accommodation of wild life – urgent need for protection of wild animals – conclusion.

মডেল অ্যাক্টিভিটি টাস্ক  অষ্টম শ্রেণি স্বাস্থ্য ও শারীরশিক্ষা

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

স্বাস্থ্য ও শারীরশিক্ষা

অষ্টম শ্রেণি

পূর্ণমান- ২০

শারীরশিক্ষার মৌলিক ধারণা

১। সঠিক উত্তরটি নির্বাচন করে শূন্যস্থান পূরণ করো:  ১ × ৬ = ৬
(ক) শারীরশিক্ষার লক্ষ্য হল ব্যক্তিসত্তার
(i) কর্মসূচি
(ii) ক্রিয়াকৌশল
(iii) উন্নতি
(iv) পুর্ণবিকাশ
(খ) শারীরশিক্ষা হল শিক্ষার সেই অংশ, যা শারীরিক ক্রিয়াকৌশলের মাধ্যমে সংগঠিত হয় এবং যার ফলে ব্যক্তির _______ গড়ে ওঠে।
(i) ব্যক্তিত্ব
(ii) শৈশব
(iii) আচরণবিধি
(iv) শৃঙ্খলা
(গ) শারীরশিক্ষার অবদান সমাজ জীবনে ________।
(i) অবহেলিত
(ii) গৌণ
(iii) স্বাভাবিক
(iv) অনস্বীকার্য
(ঘ) শারীরশিক্ষার জৈবিক প্রয়োজনীয়তা হল ________।
(i) সুষম শারীরিক বৃদ্ধি ও বিকাশ
(ii) মানসিক বিকাশ
(iii) অভ্যাস গঠন
(iv) আন্তর্জাতিক বোঝাপড়া
(ঙ) স্বাস্থ্য সম্পর্কিত শারীরিক সক্ষমতার উপাদানটি হল _________।
(i) নমনীয়তা
(ii) গতি
(iii) ক্ষিপ্রতা
(iv) ভারসাম্য
(চ) দক্ষতা সম্পর্কিত শারীরিক সক্ষমতার উপাদানটি হলো __________।
(i) সমন্বয় সাধন
(ii) দেহ উপাদান
(iii) নমনীয়তা
(iv) পেশি সহনশীলতা
২। বাম স্তম্ভের সঙ্গে ডান-স্তম্ভের সমতাবিধান করো।
বাম স্তম্ভ
(ক) গতি
(খ) প্রতিক্রিয়া সময়
(গ) নমনীয়তা
(ঘ) ক্ষিপ্রতা
ডান স্তম্ভ
(i) অস্থিসন্ধি সঞ্চালন ক্ষমতা
(ii) শাটল রান
(iii) ন্যূনতম সময়ে অতিক্রান্ত দূরত্ব
(iv) নির্দেশ ও কাজ শুরুর মধ্যবর্তী সময়
৩। রচনাধর্মী প্রশ্নের দাও:৫ x ২ = ১০
(ক) আধুনিক জীবনে শারীরশিক্ষার প্রয়োজনীয়তা ব্যক্ত করো।
(খ) ১৯১১ সালের ঐতিহাসিক আই এফ এ শিল্ড ফাইনাল খেলা সম্বন্ধে তুমি যা জানো লেখো।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি পরিবেশ ও ভূগোল

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

পরিবেশ ও ভূগোল

অষ্টম শ্রেণি

পূর্ণমান : ২০

১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখো:১×২=২
১.১ শিলামণ্ডলের নীচে গুরুমণ্ডলের ওপরের স্তর হলো
(ক) ভূত্বক
(খ) অ্যাস্থেনোস্ফিয়ার
(গ) অন্তঃগুরুমণ্ডল
(ঘ) বহিঃকেন্দ্রমণ্ডল।
১.২ নীচের ছবিতে তির চিহ্ন দ্বারা নির্দেশিত বিযুক্তিরেখার নাম হলো

(ক) রেপিত্তি
(খ) কনরাড
(গ) গুটেনবার্গ
(ঘ) লেহম্যান।
২.১ উপযুক্ত শব্দ বসিয়ে শূন্যস্থান পূরণ করো :১×৩=৩
২.১.১ ‘S' তরঙ্গ _________ মাধ্যমের মধ্য দিয়ে প্রবাহিত হতে পারে না।
২.১.২ পৃথিবীর কেন্দ্রের কাছে থাকা পদার্থগুলোর ঘনত্ব ____________।
২.১.৩  ভূত্বক ও গুরুমণ্ডলের উপরিঅংশ নিয়ে গঠিত হয়েছে ___________।
২.২ বাক্যটি 'সত্য' হলে ঠিক এবং অসত্য হলে 'ভুল' লেখো : ১×৩=৩
২.২.১ P তরঙ্গ ভূঅভ্যন্তরের তরল মাধ্যমের মধ্য দিয়ে প্রবাহিত হয়।
২.২.২ কেন্দ্রমণ্ডলের প্রধান উপাদান অ্যালুমিনিয়াম ও সিলিকন।
২.২.৩ সিমা অপেক্ষাকৃত ভারি হওয়ায় সিয়ালের নীচে অবস্থান করে।
৩.নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : ২×২=৪
৩.১ ম্যাগমা ও লাভার মধ্যে পার্থক্য নিরূপণ করো।
৩.২ ক্লোফেসিমা ও নিফেসিমার মধ্যে পার্থক্য নিরূপণ করো।
৪. নীচের প্রশ্নটির উত্তর দাও : ৩×১=৩
ভূঅভ্যন্তরের পরিচলন স্রোতের ভূমিকা উল্লেখ করো।
৫. নীচের প্রশ্নটির উত্তর দাও : ৫×১=৫
পৃথিবীর অভ্যন্তরভাগের পাঁচটি বৈশিষ্ট্য উল্লেখ করো।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি ইতিহাস

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

অষ্টম শ্রেণি

ইতিহাস

পূর্ণমান – ২০

১. শূনস্থান পূরণ করো :১×৩ = ৩
(ক) ঔরঙ্গজেবের মৃত্যু হয় ________ খ্রিস্টাব্দে।
(খ) পলাশির যুদ্ধ হয় _______ খ্রিস্টাব্দে।
(গ) রাজাবলি বইটি লিখেছিলেন ___________।
২. ঠিক বা ভুল নির্ণয় করো : ১×৩=৩
(ক) উইলিয়ম ওয়েডারবার্ন-এর জীবনী লিখেছেন অ্যালান অক্টোভিয়ান হিউম।
(খ) ১৯৩৮ খ্রিস্টাব্দে সুভাষচন্দ্র বসু কংগ্রেস সভাপতির পদ ত্যাগ করেছিলেন।
(গ) আধুনিক ইতিহাসের অন্যতম উপাদান ফোটোগ্রাফ।
৩.স্তম্ভ মেলাও :১ × ৩ = ৩

-স্তম্ভ

-স্তম্ভ

বাংলার নবাব

রাজিয়া

দিল্লি সুলতান

আকবর

মুঘল সম্রাট

সিরাজ উদ-দৌলা

৪। অতি সংক্ষেপে উত্তর দাও (একটি-দুটি বাক্য): ২×৩= ৬
(ক) সাম্রাজ্যবাদ কাকে বলে?
(খ) সাঁওতাল বিদ্রোহের দুজন নেতার নাম লেখো।
(গ) জেমস মিল ভারতের ইতিহাসকে কোন তিনটি ভাগে ভাগ করেছেন?
৫। নিজের ভাষায় লেখো (তিন-চারটি বাক্য) :৫×১=৫
“History of British India' কে, কবে লিখেছিলেন? বইটি লেখার উদ্দেশ্য কী ছিল?

মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি গণিত

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

অষ্টম শ্রেণি

গণিত

পূর্ণমান-20

নীচের প্রশ্নগুলির উত্তর লেখো -
1. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো:1x3=3
(ক) একটি আয়তাকার খেলার মাঠের ভিতরের চারদিকে 3 মিটার চওড়া একটি রাস্তা আছে। রাস্তাসহ খেলার মাঠের দৈর্ঘ্য 40 মিটার হলে, রাস্তা বাদে মাঠটির দৈর্ঘ্য হবে—
(a) 43 মিটার
(b) 34 মিটার
(c) 37 মিটার
(d) 6 মিটার
(খ) একটি কার্ডের দৈর্ঘ্য x মিটার এবং প্রস্থ (x – 5) মিটার হলে, ক্ষেত্রফল হবে-
(a) {x + (x – 5)} বর্গমিটার
(b) 2 { x + (x – 5)} বর্গমিটার
(c) x ( x – 5 ) বর্গমিটার
(d) x ÷ (x – 5) বর্গমিটার
(গ) x4–4x+6x2 এবং x বীজগাণিতিক সংখ্যামালা দুটির গুণফলে x-এর সহগ হলো—

(a) 1
(b) 4
(c) -4
(d) 6
2. সত্য/মিথ্যা লেখো:1x3=3
(ক) a2 + 2ab + b2 সংখ্যামালাটিকে পূর্ণবর্গাকারে প্রকাশ করলে পাবো (a + b)2

(খ) বর্গক্ষেত্রের কর্ণদ্বয় পরস্পরকে সমকোণে সমদ্বিখণ্ডিত করে।
(গ) সামান্তরিক একটি ট্রাপিজিয়াম।
3. সংক্ষিপ্ত উত্তর দাও :2x3 = 6
(ক) x + 1/x = 5 হলে, x2 + 1/x2-এর মান নির্ণয় করো।

(খ) একটি সমবাহু ত্রিভুজের প্রতিটি বাহুর দৈর্ঘ্য (3x – 2) সেমি. হলে ত্রিভুজটির পরিসীমা নির্ণয় করো।
(গ) যোগফল নির্ণয় করো : 6a2 + 2,3a2 + 3a

4.
(ক) উৎপাদকে বিশ্লেষণ করো : x4+x2y2+y4

 (খ) 4 সেমি. দৈর্ঘ্যের বাহুবিশিষ্ট একটি বর্গক্ষেত্র অঙ্কন করো। 4

মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

অষ্টম শ্রেণি

পরিবেশ ও বিজ্ঞান

পূর্ণমান : ২০

১. ঠিক উত্তর নির্বাচন করো :১×৪=৪
১.১ স্প্রিং তুলার সাহায্যে যে রাশি মাপা হয় তা হলো

(ক) ঘনত্ব
(খ) আয়তন
(গ) ওজন
(ঘ) ত্বরণ
১.২ ঘনত্বের SI এককটি হলো
(ক) গ্রাম/ঘনসেমি
(খ) কিলোগ্রাম/ঘনসেমি
(গ) গ্রাম/ঘনমিটার
(ঘ) কিলোগ্রাম/ ঘনমিটার
১.৩ নিউটন/বর্গমিটার যে রাশির একক তা হলো-
(ক) বল
(খ) ঘনত্ব
(গ) ত্বরণ
(ঘ) চাপ
১.৪ প্লবতার একক হলো-
(ক) নিউটন
(খ) নিউটন/বর্গমিটার
(গ) নিউটন/মিটার
(ঘ) নিউটন মিটার
২. ঠিক বাক্যের পাশে '' আর ভুল বাক্যের পাশে ‘x’ চিহ্ন দাও :১×৪=৪
২.১ চাপ নয়, বল দিয়েই কোনো তরলের প্রবাহের দিক ঠিক হয়।
২.২ কোনো তরলে স্থিরভাবে ভাসমান বস্তুর ওজন ও প্লবতা সমান।
২.৩ লোহার পেরেক জলে ডুবে যাবে কিন্তু পারদে ভাসবে।
২.৪ কোনো বস্তুকে টানলেও যখন তার সরণ ঘটছে না তখন ঘর্ষণ বল প্রযুক্ত বলের বিপরীতমুখী।
৩. একটি বা দুটি বাক্যে উত্তর দাও:২×৩=৬
৩.১ একটি স্টেনলেস স্টিলের বাটি জলে ভাসে, কিন্তু একটি আলপিন জলে ডুবে যায় কেন?
৩.২ মাটির কলসির জল ঠান্ডা থাকে কেন?
৩.৩ একটি সূচ অতি সহজেই আমাদের চামড়া ফুটো করে প্রবেশ করতে পারে কী কারণে তা ব্যাখ্যা করো।
৪. তিন-চারটি বাক্যে উত্তর দাও :৩×২=৬
৪.১ পারদের ঘনত্ব 13.6 গ্রাম/ঘনসেমি হলে পাঁচ লিটার পারদের ভর কত গ্রাম হবে নির্ণয় করো।
৪.২ দুটি তরলের ঘনত্বের অনুপাত 1:2। একই উচ্চতার তরল স্তম্ভ একই রকমের পাত্রে রাখা হলো। কোন ক্ষেত্রে পাত্রের তলদেশে চাপ বেশি হবে ও কেন?

Post a Comment

0 Comments