মডেল অ্যাক্টিভিটি টাস্ক | নবম শ্রেণি| জানুয়ারি | ২০২২ | Model Activity Task | January | 2022 | Class 9 | ক্লাস 9 মডেল অ্যাক্টিভিটি টাস্ক সব বিষয় জানুয়ারি | মডেল অ্যাক্টিভিটি টাস্ক সমাধান | মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস 9 | মডেল অ্যাক্টিভিটি টাস্ক PDF| মডেল অ্যাক্টিভিটি টাস্ক উত্তর | মডেল অ্যাক্টিভিটি টাস্ক - সমস্ত ক্লাস |

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

মডেল অ্যাক্টিভিটি টাস্ক প্রশ্নপত্র

ক্লাস: নবম শ্রেণি

মাস বছর:জানুয়ারি ২০২২

বিষয়:বাংলা (প্রথম ভাষা),ENGLISH (SECOND LANGUAGE),ভৌতবিজ্ঞান,জীবনবিজ্ঞান,গণিত,

ইতিহাস ও ভূগোল

বিভাগ: মডেল অ্যাক্টিভিটি টাস্ক


ক্লাস 9 গণিত মডেল অ্যাক্টিভিটি টাস্ক 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

নবম শ্রেণি

বাংলা (প্রথম ভাষা)

পূর্ণমান : ২০

১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো :১×৩=৩
১.১ 'অম্বিকামঙ্গল গান শ্রী কবিকঙ্কণ। 'অম্বিকা’ হলেন -
(ক) দেবী লক্ষ্মী
(খ) দেবী মনসা
(গ) দেবী চণ্ডী
(ঘ) দেবী শীতলা
১.২ ‘সঘনে চিকুর পড়ে বেঙ্গ- তড়কা বাজ’। এক্ষেত্রে ‘চিকুর’ শব্দের অর্থ -
(ক) চুল
(খ) আকাশ
(গ) বিদ্যুৎ
(ঘ) বৃষ্টি
১.৩ যাঁর নাম স্মরণ করলে বজ্রপাত বন্ধ হয় বলে মানুষের বিশ্বাস, তিনি হলেন
(ক) ব্যাসদেব
(খ) জৈমিনি
(গ) দেবী চণ্ডী
(ঘ) গজরাজ


২. কমবেশি ২০টি শব্দে উত্তর লেখো :১×৩=৩
২.১ ‘দেখিতে না পায় কেহ অঙ্গ আপনার।
–কেন এমন পরিস্থিতি হয়েছিল?
২.২ 'বিপাকে ভবন ছাড়ি প্রজা দিল বড়।।'
– প্রজারা কোন বিপাকে পড়েছিল?
২.৩ কলিঙ্গদেশে একটানা কতদিন বৃষ্টি চলেছিল?
৩. প্রসঙ্গ নির্দেশসহ কম-বেশি ৬০টি শব্দে উত্তর লেখো:৩×৩=৯
৩.১ 'চারি মেঘে জল দেয় অষ্ট গজরাজ'।
– ‘চারি মেঘ’ বলতে কী বোঝ? ‘অষ্ট গজরাজ’-এর পৌরাণিক অনুষঙ্গটি কী?
৩.২ ‘ভাদ্রপদ মাসে যেন পড়ে থাকা তাল”। — কোন্ প্রসঙ্গে উদ্ধৃতিটির অবতারণা করা হয়েছে?
৩.৩ ‘চণ্ডীর আদেশ পান বীর হনুমান। – চণ্ডীর আদেশে বীর হনুমান কী করেছিল?
৪. কম-বেশি ১৫০ শব্দে নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখো :৫
‘কলিঙ্গদেশে ঝড়-বৃষ্টি’ কাব্যাংশে অনুসরণে প্রবল প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত জনজীবনের ছবি কীভাবে ফুটে উঠেছে, তা আলোচনা করো।

MODEL ACTIVITY TASK

CLASS – IX

ENGLISH (SECOND LANGUAGE)

Full Marks: 20

Read the following passage and answer the questions that follow:
I remember another funny incident about Bhola Grandpa related by my father. It had been a rainy afternoon. Bhola Grandpa, wild with excitement, told my father and his friends that he had seen a gang of pirates. They were burying a large box under one of the sand dunes on the seashore by our village. At once father and his friends started looking for the hidden treasure. Evening passed on to night. Moonlight came in through the clouds. A pack of jackals were howling. It was past midnight. At this point of time, Bhola Grandpa confessed that there was no real treasure. It was all a dream which he had during his midday nap.

Once Bhola Grandpa had a great adventure in the Sunderbans. In those days Royal Bengal tigers freely roamed the dense jungles of the Sunderbans. People took care to move about only in groups, particularly after sundown.

One evening, Bhola Grandpa was returning from the weekly market. Suddenly at a distance of about five yards behind him, he heard the growl of a Royal Bengal tiger. Bhola Grandpa turned and found the bright gaze of the tiger on his face.

Bhola Grandpa instantly climbed up a nearby banyan tree. The tiger roared and circled the tree about a hundred times. Then it settled down under a bush without taking its eyes off him. With nightfall, the forest grew dark and silent. Bhola Grandpa could hear the tiger beating its tail on the dry leaves. Hours passed.

Activity 1

Write the correct answers from the given alternatives: 1×3=3
(i) Bhola Grandpa had seen a gang of pirates
a) at the sea shore
b) in the forest
c) at the river bank
d) in his mid-day nap
(ii) After sunset people used to go out of door in groups because of
a) robbers
b) snakes
c) Royal Bengal Tigers
d) pirates
(iii) On seeing the tiger Bhola Grandpa climbed up the
a) neem tree
b) banyan tree
c) mango tree
d) banana tree

Activity 2

Answer the following questions : 2×2 = 4
a) What were the pirates doing when Bhola Grandpa saw them?
b) Why did people move in groups, particularly after sundown?

Activity 3

Change the mode of narration of the following sentences : 1×3 = 3
a) Raka said to her sister, "Will you go to the library tomorrow?"
b) Mr. Roy says, "My nephew is very good at sports."
c) My grandmother said to me, "May you live long."

Activity 4

Write a story (in about 100 words) using the following hints. Add a suitable title to the story. 10
Hints : art competition - participants include three artists - one draws a bunch of flowers, another some fruits,
third draws a curtain - bees sit on the flowers - birds come to eat fruits - curtain deceives the judges - third artist wins the prize 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

নবম শ্রেণি

ভৌতবিজ্ঞান

পূর্ণমান : ২০

১.সঠিক উত্তর নির্বাচন করো :১×৪=৪
১.১ একটি নিরেট লোহার বলকে জলে ডোবালে লোহার বলের ওজন
(ক) একই থাকে
(খ) কমে
(গ) বাড়ে
(ঘ) প্রথমে বাড়ে পরে কমে।
১.২ বস্তুর উপর প্রযুক্ত বল যার সঙ্গে সমানুপাতিক তা হলো-
(ক) কার্যের হারের সঙ্গে
(খ) ভরবেগের পরিবর্তনের হারের সঙ্গ
(গ) ক্ষমতার হারের সঙ্গে
(ঘ) বস্তুটির গতিবেগের সঙ্গে।
১.৩ নিউটনের তৃতীয় গতিসূত্র অনুযায়ী—
(ক) ক্রিয়া বলের মান প্রতিক্রিয়া বলের মানের চেয়ে বেশি
(খ) ক্রিয়া বল প্রতিক্রিয়া বলের সমান ও বিপরীতমুখী
(গ) ক্রিয়া বলের মান প্রতিক্রিয়া বলের মানের চেয়ে কম
(ঘ) ক্রিয়া ও প্রতিক্রিয়া বল দুটি সম্পর্কযুক্ত নয়।
১.৪ নির্দিষ্ট পরিমাণ বলের ক্ষেত্রে চাপ হলো –
(ক) ক্ষেত্রফলের সঙ্গে সমানুপাতিক
(খ) ক্ষেত্রফলের সঙ্গে ব্যস্তানুপাতিক
(গ) বলের সঙ্গে ব্যস্তানুপাতিক
(ঘ) ক্ষমতার সঙ্গে ব্যস্তানুপাতিক।


২. নীচের বাক্যগুলি সত্য অথবা মিথ্যা তা নিরুপণ করো:১×৪=৪
২.১ কোনো গতিশীল বস্তুর বিরুদ্ধে বল প্রয়োগ করলে তার গতিবেগ বৃদ্ধি পায়।
২.২ CGS পদ্ধতিতে বলের একক নিউটন।
২.৩ তরলের চাপ তরলের ঘনত্বের উপর নির্ভরশীল।
২.৪ পারদ জলের চেয়ে বেশি প্লবতা বল সৃষ্টি করতে পারে।
৩. সংক্ষিপ্ত উত্তর দাও: ২×৩=৬
৩.১ বল কাকে বলে তা ব্যাখ্যা করো।
৩.২ আর্কিমিডিসের সূত্রটি উল্লেখ করো।
৩.৩ একটি ফাঁপা প্লাস্টিকের বল কেন জলে ভাসে তা ব্যাখ্যা করো।
৪. নীচের প্রশ্ন দুটির উত্তর দাও :৩×২=৬
৪.১ স্থির প্রবাহী পদার্থের মধ্যে কোনো বিন্দুতে ক্রিয়াশীল চাপ কোন তিনটি বিষয়ের উপর নির্ভরশীল ও কেন ?
৪.২ নিউটনের দ্বিতীয় গতিসূত্রটি বিবৃত করো এবং কীভাবে বল পরিমাপ করা যায় তা ব্যাখ্যা করো।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

নবম শ্রেণি

জীবনবিজ্ঞান

পূর্ণমান : ২০

১. প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ণ করে লেখো:১×৩=৩
১.১ যে পর্বের প্রাণীদের রেচন অঙ্গ ফ্রেম কোশ তা শনাক্ত করো
(ক) টিনোফোরা
(খ) নিমাটোডা
(গ) প্ল্যাটিহেলমিনথেস
(ঘ) অ্যানিলিডা
১.২ নীচের যে জোড়টি সঠিক তা স্থির করো—
(ক) ন্যাথোস্টোমাটা – চোয়াল অনুপস্থিত
(খ) মোলাস্কা ম্যালপিজিয়ান নালিকা উপস্থিত
(গ) অ্যানিলিডা – ছদ্ম সিলোম উপস্থিত
(ঘ) টিনোফোরা – কোম্বপ্লেট উপস্থিত
১.৩ নীচের যে বৈশিষ্ট্যটি প্রোটিস্টা রাজ্যের বৈশিষ্ট্য নয় সেটি নির্বাচন করো—
(ক) এরা এককোশী
(খ) কোশ প্রোক্যারিওটিক প্রকৃতির
(গ) পুষ্টি পদ্ধতি স্বভোজী বা পরভোজী প্রকৃতির
(ঘ) কোশে পর্দা-ঘেরা কোশ অঙ্গাণু উপস্থিত


২. শূন্যস্থান পূরণ করো:১×৪=৪
২.১ নিডারিয়া পর্বের প্রাণীদের দেহে ______ কোশ উপস্থিত থাকে।
২.২ _________ উভচর উদ্ভিদ বলা হয়।
২.৩ প্ল্যান্টি রাজ্যের সদস্যদের কোশ ______ প্রকৃতির।
২.৪ _______ পর্বের প্রাণীদের দেহে কোয়ানোসাইট কোশ উপস্থিত থাকে।
৩. দুই-তিন বাক্যে উত্তর দাও :২×৪=৮
৩.১ মোনেরা রাজ্যের দুটি শনাক্তকারী বৈশিষ্ট্য উল্লেখ করো।
৩.২ নিম্নলিখিত বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে একবীজপত্রী ও দ্বিবীজপত্রী উদ্ভিদের পার্থক্য নিরূপণ করো
মূল
পাতার শিরাবিন্যাস
৩.৩ জীবের বৈচিত্র্যের উৎস কী কী?
৩.৪ নিম্নলিখিত বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে কনড্রিকথিস ও অসটিকথিস-এর পার্থক্য নিরূপণ করো :
অন্তঃকঙ্কাল
আঁশ
৪. নীচের প্রশ্নটির উত্তর দাও :
৪.১ উভচর শ্রেণির তিনটি শনাক্তকারী বৈশিষ্ট্য উল্লেখ করো। “এই পর্বের প্রাণীদের দেহে সন্ধিল উপাঙ্গ উপস্থিত থাকে”—পর্বটির প্রাণীদের দুটি শনাক্তকারী বৈশিষ্ট্য লেখো। ৩+২=৫

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

নবম শ্রেণি

গণিত

পূর্ণমান-20

নীচের প্রশ্নগুলির উত্তর লেখো
1. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো :1x3=3
(ক) -2/3 সংখ্যাটি
(a) একটি ঋণাত্মক পূর্ণসংখ্যা
(b) একটি অখণ্ড সংখ্যা
(c) একটি স্বাভাবিক সংখ্যা
(d) একটি মূলদ সংখ্যা
(খ) 0.4504500450045.......সংখ্যাটি একটি
(a) আবৃত্ত দশমিক সংখ্যা
(b) অসীম ও আবৃত্ত দশমিক সংখ্যা
(c) মূলদ সংখ্যা
(d) অসীম ও অনাবৃত্ত দশমিক সংখ্যা
(গ) π ও e হলো
(a) মূলদ সংখ্যা
(b) পূর্ণসংখ্যা
(c) স্বাভাবিক সংখ্যা
(d) তুরীয় অমূলদ সংখ্যা


2. সত্য/মিথ্যা লেখো :1×3=3
(ক) সংখ্যাটি একটি শুদ্ধ আবৃত্ত দশমিক ভগ্নাংশ।
(খ) ‘0’-কে p/q আকারে প্রকাশ করা যায় যেখানে p এবংq পূর্ণসংখ্যা এবং q≠0
(গ) সব পূর্ণসংখ্যাই অখণ্ড সংখ্যার অন্তর্ভুক্ত।
3. সংক্ষিপ্ত উত্তর দাও :2×3=6
(ক) দুটি উদাহরণের সাহায্যে দেখাও যে দুটি পূর্ণসংখ্যার ভাগফল পূর্ণসংখ্যা হতেও পারে আবার নাও হতে পারে।
(খ) (-4)2 = কতো? √16 = কতো?
(গ) একটি উদাহরণ দিয়ে দেখাও যে দুটি অমূলদ সংখ্যার গুণফল সর্বদা অমূলদ সংখ্যা হবে না।
4. (ক) স্কেল ও পেন্সিল কম্পাসের সাহায্যে সংখ্যা রেখার উপর √3 সংখ্যাটিকে স্থাপন করে দেখাও।দেখাও। 4
(খ) সংখ্যারেখা অঙ্কন করে 13/6, 14/6, 15/6 মূলদ সংখ্যাগুলি স্থাপন করো। 4

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

নবম শ্রেণি

ইতিহাস

পূর্ণমান- ২০

১. শূন্যস্থান পূরণ করো : ১×৪=৪
(ক) 'দ্য স্যোসাল কনট্রাক্ট' বইটি লিখেছিলেন _______।
(খ) ফরাসি বিপ্লবের সময় ফ্রান্সের রাজা ছিলেন ________।
(গ) বুর্জোয়ারা ছিল __________ সম্প্রদায়ভুক্ত।
(ঘ) বাস্তিলের পতন ঘটেছিল ১৭৮৯ খ্রিস্টাব্দের _________।
২. ঠিক-ভুল নির্ণয় করো : ১×৪ = ৪
(ক) যাজক ও অভিজাত শ্রেণি ছিল সুবিধাভোগী।
(খ) ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির প্রস্তাব দিয়েছিলেন মস্তেস্কু।
(গ) ‘কাঁদিদ' নামক বইটি লিখেছিলেন রুশো।
(ঘ) বৈষম্যমূলক কর ব্যবস্থা ফরাসি বিপ্লবের পথ প্রস্তুত করেছিল।


৩. স্তম্ভ মেলাও :১×৪=৪

- স্তম্ভ

স্তম্ভ

তেইল

সম্পত্তির ওপর ধার্য কর

টাইদ

লবন কর

গ্যাবেল

ভূমিকর

ভ্যাক্তিয়েম

ধর্মীয় প্রতিষ্ঠানের জন্য ধার্য কর

 

৪. সংক্ষেপে উত্তর দাও (২-৩টি বাক্য) :২×৪=৮
(ক) 'অঁসিয়া রেজিম' বলতে কী বোঝো?
(খ) 'থার্মিডরীয় প্রতিক্রিয়া' কী?
(গ) ফরাসি বিপ্লবের তিনটি আদর্শ কী কী?
(ঘ) ‘টেনিস কোর্টের শপথ”-এর প্রধান কারণগুলি কী ছিল?

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

নবম শ্রেণি

ভূগোল

পূর্ণমান : ২০

১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখো :১×৩=৩
১.১ উত্তর মেরুতে ধ্রুবতারার উন্নতি কোণ হলো
(ক) ৬০º
(খ) ০º
(গ)৯০°
(ঘ) ৪৫°
১.২ যে অক্ষরেখায় পৃথিবীর অভিকর্ষ বলের মান সর্বনিম্ন তা হলো
(ক) নিরক্ষরেখা
(খ) সূমেরুবৃত্ত রেখা
(গ) কর্কটক্রান্তি রেখা
(ঘ) মকরক্রান্তি রেখা।
১.৩ ঠিক লোড়টি নির্বাচন করো –
(ক) পৃথিবীর উত্তর ও দক্ষিণ মেরু সংযোগকারী কাল্পনিক রেখা–নিরক্ষরেখা
(খ) সাবমেরিন চালনা GPS
(গ) পৃথিবীর উপর চাঁদের ছায়া–চন্দ্রগ্রহণ
(ঘ) সৌরজগতের উষ্ণতম গ্যাসীয় গ্রহ—বুধ


২.১ উপযুক্ত শব্দ বসিয়ে শূন্যস্থান পূরণ করো :১×২
২.১.১ সৌরজগতের আটটি গ্রহের মধ্যে ______ গ্রহের ঘনত্ব সর্বাধিক।
২.১.২ পৃথিবীর পরিধি প্রথম নির্ণয় করেন গ্রিক পণ্ডিত _________।
২.২ একটি বা দুটি শব্দে উত্তর দাও :১×৩=৩
২.২.১ GPS-এর পুরো কথাটি কী?
২.২.২ পৃথিবীর মেরু ব্যাস কত কিলোমিটার।
২.২.৩ কোন বহিঃস্থ গ্রহের ব্যাস সর্বাধিক?
৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও:২×২=৪
৩.১ সৌরজগতের অন্তঃস্থ ও বহিঃস্থ গ্রহগুলির মধ্যে দুটি পার্থক্য লেখো।
৩.২ 'বিভিন্ন স্থানে বিভিন্ন সময়ে সূর্যোদয় ও সূর্যাস্ত হয়।–এর ভৌগোলিক কারণ ব্যাখ্যা করো।
৪. নীচের প্রশ্নটির উত্তর দাও :৩×১=৩
‘জিয়ড'–এর ধারণাটি সংক্ষেপে আলোচনা করো।
৫. নীচের প্রশ্নটির উত্তর দাও :৫×১=৫
‘সৌর জগতের বিভিন্ন গ্রহগুলির মধ্যে পৃথিবীই একমাত্র জীবজগতের আবাসস্থল।'—বক্তব্যটির যথার্থতা বিচার করো।

মডেল অ্যাক্টিভিটি টাস্ক উত্তর ক্লাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক  উত্তর ক্লাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক উত্তর ক্লাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক উত্তর ক্লাস মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস মডেল কার্যকলাপ উত্তর ক্লাস 10 মডেল কার্যকলাপ উত্তর মাধ্যমিক মডেল অ্যাক্টিভিটি টাস্ক অধ্যয়নের উপাদান মাধ্যমিক শিক্ষা |ডাউনলোড মডেল অ্যাক্টিভিটি টাস্কপশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা পর্ষদ মাধ্যমিক প্রশ্ন মাধ্যমিক সাজেশন 2022|মাধ্যমিক আগের বছরের প্রশ্ন মডেল অ্যাক্টিভিটি টাস্ক |WBBSE |

Class 9 Model Activity Task All Subject 

Model Activity task Answer | Class 5 Model Task Answer | Class 6 Model Task Answer | Class 7 Model Task Answer | Class 8 Model Activity Task | Class 9 Model Activity Answer | Class 10 Model Activity Answer | Madhyamik Model Activity task | Study material | secondary education | 9th social science |Download Model Activity Task| West Bengal board of secondary education | Madhyamik Question| Madhyamik Suggestion 2022|Madhyamik Previous Year Paper| Model activity model WBBSE |

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস-
মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস-
মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস-৩
মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস-৪
মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস-৫
মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস-৬
মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস-৭
মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস-৮
মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস-৯
মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস-১০

Post a Comment

0 Comments