Calcutta University Exam| পরীক্ষা হবে অফলাইনেই|কলকাতা বিশ্ববিদ্যালয় পরীক্ষা।

Calcutta University: পরীক্ষা হবে অফলাইনেই, স্পষ্ট জানিয়ে দিল কলকাতা বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ

কলকাতা বিশ্ববিদ্যালয়ে (calcutta University) স্নাতক ও স্নাতকোত্তরের পরীক্ষা কীভাবে নেওয়া হবে সেই জটলা আজকে শেষ হলো কলকাতা বিশ্ববিদ্যালয় পরিষ্কার জানিয়ে দিয়েছে পরীক্ষা অফলাইনে হবে। পরীক্ষা অনলাইনে হোক এই দাবি নিয়ে পড়ুয়ারা অনেক আন্দোলন করে কিন্তু শেষ রক্ষা হলো না। পড়ুয়াদের দাবি ছিল, অনলাইনে পরীক্ষা নেওয়া হোক। কিন্তু সেই দাবি নস্যাৎ করে শুক্রবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফ দিয়ে জানিয়ে দেওয়া হল, অফলাইনেই পরীক্ষা নেওয়া হবে।

Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয় পরীক্ষা

শুক্রবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের বৈঠক ছিল। সেই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় পরীক্ষা অফলাইন হবে।বলাবাহুল্য কলকাতা বিশ্ববিদ্যালয়ে যখন বৈঠক চলছে ঠিক সেই সময় কলকাতা বিশ্ববিদ্যালয়ের গেটে চলছে আন্দোলন কিন্তু কোনোরকম পরোয়া না করে বৈঠক কমিটি অফলাইনে পরীক্ষা হবে জানিয়ে দেন। আরও জানানো হয়েছে, প্রয়োজন হলে বিশেষ ক্লাসের ব্যবস্থা করা হবে। কয়েকদিন ধরেই অনলাইনে পরীক্ষা নেওয়ার দাবিতে কলকাতা বিশ্ব বিদ্যালয়ের সামনে বিক্ষোভ দেখাচ্ছেন পড়ুয়ারা।

কলকাতা বিশ্ববিদ্যালয়ে (calcutta University) স্নাতক ও স্নাতকোত্তরের পরীক্ষা

এমনকি গতকাল অর্থাৎ বৃহস্পতিবার থেকে অনশনেও বসেছিল পড়ুয়ারা। কিন্তু সেই দাবিকে কোনো রকম পরোয়া না করেই অফলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে অনড় থাকল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সূত্রের খবর ছিল, এদিনের বৈঠকের আগে কলকাতা বিশ্ব বিদ্যালয়ের উপাচার্য ড: সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও কলেজের অধ্যক্ষদের সঙ্গে আলাদা বৈঠক করেছেন। অধিকাংশ অধ্যাপকই অফলাইনে পরীক্ষা নেওয়ার ব্যাপারে মত দিয়েছেন। এমনকি, কয়েকটি কলেজ ছাড়া অধিকাংশ কলেজের অধ্যক্ষও খাতায় কলমে পরীক্ষা দেওয়ার পক্ষপাতী।
উল্লেখ্য, এর আগে প্রেসিডেন্সি ও যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছিল তারা পরীক্ষা অফলাইনে নেবে। এবার সেই পথ অনুসরণ করলো কলকাতা বিশ্ববিদ্যালয়ও।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় পরীক্ষা

এছাড়া, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ  ঘোষণা করেছিলেন পরীক্ষা অফলাইন মোডে হবে।

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় এবং কল্যাণী বিশ্ববিদ্যালয়  পরীক্ষা

মেদিনীপুরের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় এবং কল্যাণী বিশ্ববিদ্যালয় অবশ্য অনলাইন পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করেছে,যেখানে আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয় পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে যেটি জুন মাসে রাজ্য জুড়ে অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীরা যুক্তি দেয় যে যেহেতু বছরের বেশিরভাগ সময় অনলাইনে ক্লাস হয়, তাই পরীক্ষাগুলিও অনলাইনে হওয়া উচিত — এমন একটি যুক্তি যা বেশিরভাগ শিক্ষক সম্প্রদায়কে প্রভাবিত করে না।

কলকাতা বিশ্ববিদ্যালয় পরীক্ষা

অপরপক্ষে,কলকাতা বিশ্ববিদ্যালয় যেটির অন্তর্ভুক্ত প্রায় ১৬০ টি কলেজ রয়েছে সেখানে অফলাইন পরিক্ষা হবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত আনুষ্ঠানিক ঘোষণা করার পর আরও বিক্ষোভ হবে বলে আশা করা হচ্ছে।কিন্তু,কলকাতা বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছেন প্রয়োজন হলে এক্সট্রা ক্লাস করানো হতে পারে কিন্তু পরীক্ষা অফলাইনে হবে।

Post a Comment

0 Comments