কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্র |ইতিহাস ২০১৭ | History(H) 2017 |প্রথম, দ্বিতীয় ও তৃতীয় খণ্ড | কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্ন | বিগত ১০ বছরের প্রশ্নপত্র PDF আকারে ডাউনলোড করুন | বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্র পিডিএফ আকারে ডাউনলোড করুন |

Download Calcutta University Question Paper in PDF format

কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্র পিডিএফ আকারে ডাউনলোড করুন

আপনি কি কলকাতা বিশ্ববিদ্যালয় প্রশ্নপত্র পিডিএফে ডাউনলোড করতে চাইছেন?তাহলে আপনি ঠিক ওয়েবসাইটে ভিসিট রয়েছেন। আমরা এই ওয়েবসাইটে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার সাথে জড়িত সমস্ত কিছু অর্থাৎ প্রশ্নপত্র, সাজেশন,মডেল প্রশ্ন শেয়ার করেছি।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্র
www.webengalstudents.in

প্রশ্নপত্রের পাশাপাশি সাজেশন আপলোড করা হয়েছে। বিগত কয়েক বছরের প্রশ্ন এখান থেকে আপনারা ডাউনলোড করতে পারবেন। পোস্টটি সঠিকভাবে পড়ুন যাতে আপনি কলকাতা বিশ্ববিদ্যালয় প্রশ্নপত্রে সমস্ত তথ্য পেতে পারেন। এখানে সমস্ত প্রশ্নপত্রের নমুনা প্রশ্নপত্র রয়েছে। বিগত বহু বছরের প্রশ্নটি এখানে দেওয়া হয়। এটি অবশ্যই আপনাকে আসন্ন পরীক্ষার প্রশ্নপদ্ধতি জানতে সহায়তা করবে। আমাদের পোস্টের একটিমাত্র উদ্দেশ্য রয়েছে যাতে শিক্ষার্থীরা সমস্ত সঠিক তথ্য পেতে পারে। এই ব্লগে প্রশ্নপত্র প্রকাশের একমাত্র উদ্দেশ্য হ'ল সমস্ত সেমিস্টার এবং পরীক্ষার জেনারেল এবং অনার্স কোর্সের শিক্ষার্থীদের প্রশ্নের ফর্ম্যাট বুঝতে সহায়তা করা। এখানে আপনি পিডিএফ আসল প্রশ্নপত্র ডাউনলোড করতে পারেন। প্রশ্নটি পিডিএফে ডাউনলোড করুন। 

Last year's question of Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্ন

পরীক্ষার নাম: কলকাতা বিশ্ববিদ্যালয় পরীক্ষার/Calcutta University Question Paper

প্রশ্নপত্র: প্রথম খণ্ড, দ্বিতীয় ও তৃতীয়/Part-I,II & III

কোর্স: অনার্স/(Honours)

বছর:  ২০১৭/2017

বিষয়: ইতিহাস (অনার্স)/History (Honours)

প্রশ্নবিভাগ: কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্র

Calcutta University Question Paper 2017

কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্র ২০১৭

আগে কলকাতা বিশ্ববিদ্যালয় প্রার্থী বাছাইয়ের জন্য প্রবেশিকা পরীক্ষা নেওয়া হতো। কিন্তু এখন কলকাতা বিশ্ববিদ্যালয় দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় প্রাপ্ত নম্বর অনুযায়ী মেধা তালিকা প্রকাশ করে। যদি কোনও কলেজ ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষা করে থাকে তবে শিক্ষার্থীরা আগের বছরের প্রশ্নপত্র থেকে তার বিষয়গুলি অনুশীলন করবে কারণ আমাদের ওয়েবসাইটে বেশ কয়েকটি বছরের প্রশ্নপত্র আপলোড করা হয়েছে যা আপনি আমাদের ওয়েবসাইটের "প্রশ্নপত্র" মেনু থেকে "সিইউ(CU)" লেখাতে পাবেন। অতএব,শিক্ষার্থীরা এই ওয়েবসাইট থেকে পিডিএফে কলকাতা বিশ্ববিদ্যালয় প্রশ্নপত্র ডাউনলোড করতে পারবে বা সরাসরি কলকাতা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্রশ্নপত্র ডাউনলোড করতে পারেন। পূর্ববর্তী বছরের প্রশ্নপত্র আপনাকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্রের ধরণ জানতে সাহায্য করবে। এটি অবশ্যই আপনাকে সহায়তা করতে পারে যে সিইউর ভর্তি পরীক্ষায় বা সিইউতে সেমিস্টার পরীক্ষার মতো অন্যান্য পরীক্ষায় কী ধরণের প্রশ্ন আসতে পারে। অতএব, সমস্ত ছাত্রদের ডাউনলোড করা খুব গুরুত্বপূর্ণ।

Download the last 10 years Calcutta University question papers

বিগত ১০ বছরের কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্র ডাউনলোড করুন

বিগত ১০ বছরের প্রশ্নপত্র আপনাকে আসন্ন কলকাতা বিশ্ববিদ্যালয় পরীক্ষার জন্য প্রস্তুত করতে সহায়তা করবে। আপনি জেনারেল এবং অনার্স কোর্সের জন্য সমস্ত বিষয় প্রশ্নপত্র ডাউনলোড করতে পারেন এখানে। সমস্ত প্রশ্নপত্রগুলি জিই(GE) , সিসি -১(CC-I) , সিসি-২(CC-II) এর মতো কোড রয়েছে এবং আমরা সমস্ত প্রশ্নপত্র কোড অনুযায়ী আপলোড করেছি যাতে অতি সহজেই আপনারা ওয়েবসাইট থেকে প্রশ্নপত্র ডাউনলোড করতে পারেন। 

আপনি সেমিস্টার পরীক্ষার বিগত বছরের প্রশ্নপত্রগুলিও ডাউনলোড করতে পারেন যা আপনাকে পরীক্ষাগুলিতে পুনরাবৃত্তি হওয়া গুরুত্বপূর্ণ বিষয়গুলি প্রস্তুত করতে সহায়তা করবে। সুতরাং, এই পোস্টের মাধ্যমে আমরা কলকাতা বিশ্ববিদ্যালয় প্রশ্নপত্রের পুরো বিবরণ দিচ্ছি।

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে যে কোনও কোর্স অধ্যয়ন করতে আগ্রহী প্রার্থীরা অবশ্যই কলকাতা বিশ্ববিদ্যালয় আবেদন ফরম পূরণ করতে হবে। তবে স্নাতক (অনার্স ও জেনারেল), স্নাতকোত্তর এবং পিএইচডির জন্য ভর্তির আগে পরীক্ষা দিতে হবে। কোর্সগুলি লিখিত প্রবেশ পরীক্ষার ভিত্তিতে হয়। সুতরাং পরীক্ষায় ভাল নম্বর অর্জনের জন্য পরীক্ষার্থীদের কলকাতা বিশ্ববিদ্যালয় এমএ প্রবেশ পরীক্ষার প্রশ্নপত্রগুলি সমাধান করে প্রবেশিকা পরীক্ষার জন্য ভাল অনুশীলন করা উচিত। অতএব, এই ওয়েবসাইটের মাধ্যমে আমরা কলকাতা বিশ্ববিদ্যালয় মডেল পেপার সম্পর্কিত সমস্ত গুরুত্বপূর্ণ বিবরণ এবং প্রার্থীদের সাধারণ নির্দেশনা দিচ্ছি। সুতরাং, এটি অবশ্যই শিক্ষার্থীদের পরীক্ষার পাশাপাশি সেমিস্টার পরীক্ষায় ভাল নম্বর পেতে সহায়তা করবে।

অতএব, আগ্রহী প্রার্থীরা যারা কলকাতা বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের প্রশ্নপত্র ডাউনলোড করতে চান তারা নীচে দেওয়া "এখানে ক্লিক করুন" লেখায় ক্লিক করে সহজেই প্রশ্নপত্র ডাউনলোড করতে পারবেন। সমস্ত প্রশ্নপত্র ছাড়াও অনুশীলনের জন্য নমুনা প্রশ্নপত্র পাবেন।

How to download Calcutta University question paper?

কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্র কীভাবে ডাউনলোড করবেন?

কলকাতা বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষার প্রশ্নপত্র পাওয়া খুব সহজ। আপনি কলকাতা বিশ্ববিদ্যালয় বিএ (জেনারেল এবং অনার্স) / বি.এসসি (জেনারেল এবং অনার্স) / বি.কম (জেনারেল এবং অনার্স) / এমএ / এমএসসি / এম.কম পাঠ্যক্রম গুলির মডেল পেপার গুলোর প্রশ্নপত্র সমস্ত পিডিএফে উপলব্ধ। তাই প্রার্থীরা বিগত বছরের প্রশ্নপত্রে এবং বিগত দশ বছরের বিভিন্ন কোর্সের প্রশ্নপত্র আমাদের ওয়েবসাইট বা কলকাতা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন। তবে, আপনি যদি পরীক্ষায় ভাল নম্বর পেতে চান তবে আপনার আগের বছরের প্রশ্নপত্রে মনোনিবেশ করা উচিত এবং প্রতিটি বিষয়ের প্রশ্নের উত্তর নিজে নিজেই সমাধান করা উচিত। কারণ এই প্রশ্নপত্রগুলি শিক্ষার্থীদের প্রশ্নপত্রের আসল প্যাটার্ন এবং পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি জানতে সত্যই উপকারী। এছাড়াও, প্রার্থীরা কলকাতা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে কলকাতা বিশ্ববিদ্যালয় প্রশ্নপত্র ডাউনলোড করতে পারেন।

If you want to download the question paper from the official website of Calcutta University, follow these steps given below:

আপনি যদি কলকাতা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্রশ্নপত্র ডাউনলোড করতে চান তাহলে নীচে দেওয়া এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • প্রথমে আপনাকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটটি দেখতে হবে এবং "স্টুডেন্টস কর্নার" বিভাগে ক্লিক করতে হবে
  • তারপরে সাবজেক্টের সাথে আপনি চান প্রবেশিকা পরীক্ষা এবং সেমিস্টার ভিত্তিক প্রশ্নপত্র অনুসন্ধান করুন।
  • লিঙ্কটিতে ক্লিক করার পরে, আপনি প্রশ্নপত্রগুলি ডাউনলোড করতে সক্ষম হবেন।
  • সুতরাং, পরবর্তী পদক্ষেপে, আপনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্র অফিসিয়াল সাইট ডাউনলোড করতে একই পৃষ্ঠায় লিঙ্কটি দেখতে পাবেন।
  • ডাউনলোড লিঙ্কে ক্লিক করুন এবং অপেক্ষা করুন এবং দস্তাবেজটি সন্ধান করুন
  • অবশেষে, প্রার্থীরা তাদের নথি থেকে প্রশ্নপত্রগুলি অ্যাক্সেস করতে পারবেন।

Download Model Question Paper of Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়ের মডেল প্রশ্নপত্র ডাউনলোড করুন

মডেল টেস্টের প্রশ্নপত্র বা বিগত বছরের প্রশ্নপত্র যেসব শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ যারা কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষায় অংশ নেবেন । তারা প্রশ্নপত্র থেকে প্যাটার্ন সম্পর্কে প্রচুর তথ্য পান এবং প্রশ্নপত্রের প্যাটার্ন সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান পান। তবে, কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে যে কলেজের যে কোনও কোর্সে অংশ নেওয়া শিক্ষার্থীরা সিইউয়ের প্রশ্নপত্র সংক্রান্ত সমস্ত প্যাটার্ন পাবে।

সুতরাং, যদি কোনও প্রার্থী মডেল পরীক্ষার প্রশ্নপত্র এবং পূর্ববর্তী বছরের প্রশ্নপত্রে অনুশীলনের মাধ্যমে নিজেকে প্রস্তুত করেন, তবে তার ভাল নম্বর পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। সুতরাং প্রশ্নপত্রগুলি প্রার্থীদের আগত পরীক্ষার প্যাটার্ন সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করায়। সুতরাং, প্রবেশিকা পরীক্ষার জন্য পূর্ববর্তী বছরের প্রশ্নপত্রগুলি সমাধান করার জন্য শিক্ষার্থীদের পুরো মনোযোগ দিতে হবে।

প্রশ্নপত্র ডাউনলোড করুন ক্লিক করুন

আপনি যদি পূর্ববর্তী বছরের প্রশ্ন বা মডেল প্রশ্নপত্র নিয়মিত সমাধান করেন তবে এটি অবশ্যই আপনার আত্মবিশ্বাসের স্তরকে বাড়িয়ে তুলবে।

সুতরাং, পরীক্ষার অনুশীলনের সময় আগ্রহীদের সময় পরিচালনা করা প্রয়োজন। এছাড়াও, টাইম ম্যানেজমেন্ট আরও বেশি নম্বর অর্জনে এবং শেষ পর্যন্ত মেধা তালিকায় একটি ভাল পদ অর্জনে সহায়তা করে। সুতরাং প্রার্থীদের মূল পরীক্ষা দেওয়ার আগে কলকাতা বিশ্ববিদ্যালয় প্রশ্নপত্র সমাধানের মাধ্যমে প্রস্তুতি নিতে হবে।

সুতরাং, আপনি যদি অধ্যয়নের এই পদক্ষেপগুলি সাবধানে বা ধীরে ধীরে চালিয়ে যান তবে এটি অবশ্যই আপনাকে প্রবেশিকা পরীক্ষার পাশাপাশি সেমিস্টার পরীক্ষায় সুরক্ষিত নম্বর পেতে সহায়তা করবে।

Post a Comment

0 Comments