মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল 2021 | মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ফলাফল 2021।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল 2021

দেশের সর্বোচ্চ ন্যায়ালয় সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী সকল বোর্ডকে নির্দেশ দেওয়া হয়েছে যে ৩১শে জুলাই ২০২১ এর মধ্যে দ্বাদশ শ্রেণির ফলাফল ঘোষণা করতে হবে। তদানুসারে, উচ্চ মাধ্যমিকের ফলাফল আগামী ২২ জুলাই ২০২১ এ প্রকাশিত হবে। রবীন্দ্র মিলন মঞ্চে একটি সংবাদ সম্মেলন হবে, ৭তম তলা, কাউন্সিলের বিদ্যাসাগর ভবন, সেখান থেকে পশ্চিমবঙ্গের দ্বাদশ শ্রেণীর বোর্ডের ফলাফল বিকেল ৩ টার মধ্যে ঘোষণা করা হবে। সূত্রানুসারে জানা গেছে পরের দিন অর্থাৎ ২৩ শে জুলাই সকাল ১১ টা পরে বোর্ডের ওয়েবসাইটে এই মার্কশিটটি পাওয়া যাবে। এদিকে কোভিড ১৯ ১৯-এর কারণে উভয় পরীক্ষা অর্থাৎ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের রুটিন ঘোষণার পরেও নেওয়া যায়নি।অতএব। উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড গত মাসে ফল প্রকাশের পদ্ধতি ঘোষণা করেছিল।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল 2021

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ফলাফল 2021

২০২১ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল হওয়ার পর থেকে সমস্ত শিক্ষার্থী অধীর আগ্রহে তাদের ফলাফলের জন্য অপেক্ষা করছে।গতকাল ১৩ই জুলাই ২০২১, পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা কাউন্সিল ঘোষণা করেছে যে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল আগামী ২২ জুলাই ২০২১ তারিখ বিকেল ৩ টে নাগাদ ঘোষণা করা হবে। পশ্চিমবঙ্গ বোর্ডের দশম শ্রেণীর অর্থাৎ মাধ্যমিক পরীক্ষার ফলাফল ২০ জুলাই ২০২১ এ ঘোষণা করা হবে।

পশ্চিমবঙ্গ বোর্ডের দ্বাদশ শ্রেণীর ফলাফল

অন্যদিকে উচ্চমাধ্যমিক (দ্বাদশ শ্রেণি) নিয়ে কথা হচ্ছে, করোনার মতো মহামারীর কারণে পরীক্ষার রুটিন প্রকাশ করার পরেও পরীক্ষা অনুষ্ঠিত হতে পারেনি। তা সত্ত্বেও,গতকাল ১৩ই জুলাই,২০২১ সালে, পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ ঘোষণা করেছে যে দ্বাদশ শ্রেণির ফলাফল আগামী ২২ জুলাই, ২০২১ এ বিকেল ৩টে নাগাদ ঘোষণা করা হবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল 2021

অনলাইন ওয়েবসাইটের মাধ্যমে কীভাবে পশ্চিমবঙ্গ দশম ও দ্বাদশ শ্রেণীর 2020 ফলাফল চেক করবেন?

১. ২০২১ সালের ফলাফলটি পশ্চিমবঙ্গের অফিসিয়াল ওয়েবসাইট www.wbresults.nic.in এ লগ ইন করে চেক করা যায়।

২. এই ওয়েবসাইটটি দেখার পরে, পশ্চিমবঙ্গ মধ্যামিক বা উচ্চ মাধ্যমিক ফলাফল ২০২১ এর লিঙ্কটিতে ক্লিক করুন।

৩. এই বছর অ্যাডমিট কার্ড পাওয়া যায় নি তাই রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে পরীক্ষার্থীরা নিজের প্রাপ্ত নম্বর দেখতে পারবে। উপযুক্ত স্থানে আপনার রেজিস্ট্রেশন নম্বর এবং জন্ম তারিখ দিন। জন্ম তারিখের ফর্ম্যাটটি DD /MM/YY হওয়া উচিত। (উদাহরণস্বরূপ, যদি আপনার জন্ম তারিখ ১৮ জুন 2004 হয় তবে আপনি সেই বাক্সটি 18/06/2004 পূরণ করতে পারেন)। 

দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদেরও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে রেজাল্ট দেখতে হবে।

৪. "জমা দিন"(Submit) বোতামে ক্লিক করুন। প্রবেশ করা তথ্য অনুসারে, আপনার ফলাফলটি স্ক্রিনে প্রদর্শিত হবে।

৫. আপনি নিজের ফলাফলের একটি কপি বা স্ক্রিনশট নিতে পারেন।

যদি রেজাল্ট কিছু না দেখিয়ে "আপনার বিদ্যালয়ের সাথে যোগাযোগ করুন" বা ফলাফলের অন্য কোনও তথ্য আসে তবে আপনি কোনও বিষয়ে ব্যর্থ হতে পারেন বা ফলাফলটি দেখার জন্য আবার চেষ্টা করতে পারেন।

আমরা আপনাদের সকল ছাত্রকে শুভেচ্ছা জানাই। আমরা আপনাকে সেরা ফলাফল কামনা করি।

www.wbresults.nic.in ছাড়াও আপনি নীচে দেওয়া এই সমস্ত ওয়েবসাইট ভিজিট করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ২০২১ এর ফলাফল দেখতে পারেন। 

Website Name

http://wbresults.nic.in

www.exametc.com

www.results.shiksha

www.westbengal.shiksha

www.results.shiksha

www.indiaresults.com

www.jagranjosh.com

www.technoindiagroup.com

https://abpananda.abplive.in/

www.news18bangla.com

abpeducation.com

Steps to check West Bengal Higher Secondary Examination 2021 results via SMS

এসএমএসের মাধ্যমে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক পরীক্ষার 2021 ফলাফল যাচাইয়ের পদক্ষেপ

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা কাউন্সিল এসএমএসের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে দ্বাদশ শ্রেণির ফলাফল প্রদানের জন্য তিনটি পরিষেবার সাথে চুক্তি করেছে। শিক্ষার্থীরা নিম্নলিখিত ফোনে এসএমএস পাঠিয়ে তাদের ফোনে ফলাফলগুলি সম্পর্কিত ফর্ম্যাটগুলিতে পাবে:

  • (SMS WB12 space<Reg.number> to 56070)
  • (SMS WB12 space<Reg.number> to 5676750)
  • (SMS WB12 space<Reg.number> to 56263)

Madhyamik & HS Exam Result 2021

পশ্চিমবঙ্গের সমস্ত রকম পড়াশোনা সংক্রান্ত বিষয়ের জন্য আমাদের ওয়েবসাইট ফলো করুন। 

আগামী দিনে প্রাক্ প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণী এমনকি স্নাতক ও স্নাতকোত্তর পর্যন্ত সমস্ত বিষয়ের খবর, প্রশ্ন, সাজেশন, অ্যাক্টিভিটি টাস্ক এর সাথে সাধারণ জ্ঞান, কারেন্ট অ্যাফেয়ার্স, রচনা, ভাবসম্প্রসারণ, ভাবার্থ, প্রশ্ন মালা উত্তর সহ পোস্ট করা হবে। 

Post a Comment

0 Comments