West Bengal Board Class-II Syllabus | Bengali Medium | Syllabus of Class I to VIII (Bengali Medium) | WBBPE Syllabus For Class 2 PDF Download | West Bengal Board Class 2 Syllabus | How To Download WB School Syllabus |

Syllabus of Class I to VIII (Bengali Medium)

Syllabus of Class I to VIII (Bengali Medium)

West Bengal Board Class-II Syllabus

পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ এর বিশেষজ্ঞ কমিটি  দ্বারা নির্মিত দ্বিতীয়শ্রেণির সমপূর্ণ সিলেবাস-টি টেকস্ট ফর্মেটে পোস্ট করা হলো। এটি সরাসরি পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ এর পিডিএফ থেকে টেক্সট রূপান্তরিত করা। এই পোস্ট থেকে  প্রথম শ্রেণির ছাত্রছাত্রীরা  সিলেবাস সম্পর্কে সমস্ত কিছু বিষয় বিস্তারিত ভাবে জানতে পারবে। সিলেবাসের সম্পূর্ণ খুটিনাটি বিষয় সম্পর্কে ছাত্রছাত্রীরা অবগত হয় এটাই আমাদের লক্ষ্য।

 

আগামীদিনে প্রথম শ্রেণীর থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সমস্ত বিষয় নিয়ে আলোচনা করা হবে। মূল্যায়ণে কী ধরনের প্রশ্ন আসে সেই সমস্ত বিষয় নিয়ে পোস্ট করা হবে। 

আপনাদের কিছু জিজ্ঞাসা থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন আমরা সেটির উত্তর দেওয়ার চেষ্টা করবো।

 

এই পোস্টের লেখা পিডিএফ ফর্মেটে ডাউনলোড করার জন্য আপনারা সরাসরি পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ এর ওয়েবসাইটে ভিসিট করতে পারেন অথবা কমেন্ট বক্সে জানান আমরা পিডিএফ এর ডাউনলোড লিঙ্ক শেয়ার করে দেব।

 WBBSE Syllabus For Class-II PDF Download

প্রাথমিক পাঠ্যক্রম পাঠ্যসূচি

দ্বিতীয় শ্রেণি

পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ

 

পাঠক্রমের রূপরেখা

 

জাতীয় পাঠক্রমের রূপরেখা ২০০৫ এবং শিক্ষার অধিকার আইন ২০০৯ এই দুটি নথির ওপর ভিত্তি করে প্রথম শ্রেণির জন্যভারমুক্ত শিখনআনন্দদায়ক শিখন'-এর লক্ষ্য পূরণের জন্য নির্দিষ্ট পাঠক্রম তৈরি করা হয়েছে। গতানুগতিক পাঠক্রমের অতিরিক্ত বিচ্ছিন্নধর্মিতা

(Compartmentalization) দূর করতে সমন্বয়ী পাঠক্রমের প্রস্তাব করা হয়েছে যা অনুবন্ধ নীতির (Principle of Correlation) ওপর প্রতিষ্ঠিত।

 West Bengal Board Class-II Syllabus

পাঠক্রমের রূপরেখা তৈরির মূল নীতিসমূহ :

 

·        শিখনের ভিত্তিরূপে খেলার ব্যবহার (Play as the basis of learning)

·        শিক্ষার ভিত্তিরূপে ছবি আঁকা কলা শিক্ষাকে ব্যবহার (Art as the basis of education)

·        শিখন উপকরণের (প্রাথমিক অক্ষর জ্ঞান গুণতে শেখা/ basic litearcy and Numeracy) সঙ্গে সাংস্কৃতিক উপদানের মিশ্রণ (Blending) |

·        প্রথামাফিক (formal) অপ্রথাগত (Informal) আন্তঃক্রিয়ার মিশ্রণ।

·        প্রাত্যহিক পাঠ গ্রহণের সুচিতে পরিচিত অভিজ্ঞতা (experience) চাহিদার (Challenge) অন্তর্ভুক্তি।

·        দক্ষতার (Expertise) ওপর নির্ভরশীলতা কমিয়ে শিশুর নিজ নিজ অভিজ্ঞতার (Experience) ওপর অধিক গুরুত্ব প্রদান।

·        বৌদ্ধিক স্তর অনুযায়ী পাঠক্রমে বিভিন্ন ভাবমূলের (Theme) এর অন্তর্ভুক্তি এবং তার অনুশীলনী ক্ষেত্রের বিস্তৃতি ঘটানোর ক্ষেত্রে নমনীয়তা অবলম্বন।

·        স্থানীয় উপাদান, জ্ঞানকে ব্যবহার করার প্রচেষ্টা গ্রহণ।

·        সমন্বিত পাঠ্যক্রম প্রণয়নের মাধ্যমে (Subject based) বিষয়ভিত্তিক মূল্যায়ন থেকে সামর্থ্য ভিত্তিক (ability based) মুল্যায়নে পৌঁছানোর প্রচেষ্টা গ্রহণ।

·        স্বাস্থ্য শিক্ষা একসঙ্গে বাঁচতে শেখা, টেকসই উন্নতির রূপরেখা তৈরিতে শিক্ষার্থী প্রস্তুত করা শ্রেণি অন্তর্ভুক্তও শ্রেণি বহির্ভূত অভিজ্ঞতাসমূহকে আলাদা করে চিহ্নিত না করে শিশুর সার্বিক বিকাশের পথের পরিপূরক হিসেবে সকল অভিজ্ঞতাকে গুরুত্ব সমান গুরু দিয়ে ব্যবহার করা।

How To Download WB School Syllabus


দ্বিতীয় শ্রেণী

 

        ভাবমূল-1. My family (আমার পরিবার)

 

পাঠ্য বিষয়

পৃষ্ঠা সংখ্যা

সম্পর্ক স্থাপনের সক্ষমতা

8, 27, 42, 47, 73, 74, 77, 113, 149, 164, 164, 169, 179, 180, 185, 194, 232, 233, 265, 268

সংযোগ স্থাপনের সক্ষমতা

8, 27, 42, 47, 73, 74, 77, 148, 149, 180, 185, 194, 232, 233, 264, 265, 267, 268, 269

সমস্যা সমাধান সক্ষমতা

8,42, 47, 59, 77, 113, 148, 149, 164, 169, 170, 171, 179, 180, 185, 233

শারীরিক মানসিক ক্ষেত্রের মধ্যে সমন্বয় সাধনের সক্ষমতা

74, 42 113, 179, 194, 232, 267, 269

 

                 ভাবমূল-2. Season ( ঋতু)

পাঠ্য বিষয়

পৃষ্ঠা সংখ্যা

সম্পর্ক স্থাপনের সক্ষমতা

9, 22, 23, 24, 25, 33, 34, 69, 70, 72, 74, 76, 77, 78, 79, 83, 85, 86, 87, 91, 97, 103, 122, 123, 159, 172, 205, 206, 207, 210, 211, 212, 214, 216, 224, 243, 254, 274, 275

সংযোগ স্থাপনের সক্ষমতা

8, 27, 42, 47, 73, 74, 77, 113, 149,164, 164,169, 179, 180,185, 194,232, 233, 265, 268

সমস্যা সমাধান সক্ষমতা

9, 20, 23,25, 69, 72, 75, 76, 77, 79, 83, 86, 100, 101, 103, 105, 122, 211, 212,224, 243, 260

শারীরিক মানসিক ক্ষেত্রের মধ্যে সমন্বয় সাধনের সক্ষমতা

73,82,211,212, 224

 

                   ভাবমূল-3 Animals ( প্রাণী )

 

পাঠ্য বিষয়

পৃষ্ঠা সংখ্যা

সম্পর্ক স্থাপনের সক্ষমতা

1, 3, 7, 8, 18, 21, 28, 29, 30, 44, 45, 48, 49, 50, 51, 110, 111, 112, 113, 127, 130, 133, 141, 151, 156, 160, 163, 188, 189, 189, 201, 203, 225, 226, 227, 228, 229, 249, 255, 264, 272

সংযোগ স্থাপনের সক্ষমতা

1, 3, 7, 8, 18, 21, 22, 27, 28, 29, 30, 34, 108, 111, 112, 113, 127, 130, 133, 141, 146, 160, 163, 187, 188, 189, 194, 201, 203, 212, 225, 226, 227, 228, 229, 238, 249, 255, 264, 272

সমস্যা সমাধান সক্ষমতা

21, 31, 44, 48, 49, 50, 51, 109, 111, 112, 130, 133, 136, 141, 151, 156, 187, 188, 189, 201, 226, 227, 228

শারীরিক মানসিক ক্ষেত্রের মধ্যে সমন্বয় সাধনের সক্ষমতা

3, 27, 22, 44, 48, 49, 112, 113, 141, 156, 228, 229, 249, 250, 256

 

                   ভাবমূল-4 Birds (পাখি)

 

পাঠ্য বিষয়

পৃষ্ঠা সংখ্যা

সম্পর্ক স্থাপনের সক্ষমতা

91,110, 114, 115, 118, 120, 123, 168, 220, 221, 222, 223, 274, 275

সংযোগ স্থাপনের সক্ষমতা

7, 29, 30, 31, 34, 79, 91, 108, 114, 115, 116, 118, 120, 121, 123, 146, 147, 150, 168, 219, 220, 221, 222, 223, 238, 239, 240, 273, 274, 275

সমস্যা সমাধান সক্ষমতা

109, 114, 115, 118, 121, 123, 220, 221, 222, 223, 249

শারীরিক মানসিক ক্ষেত্রের মধ্যে সমন্বয় সাধনের সক্ষমতা

52, 115, 117, 119, 121, 123, 168, 175, 221

 

                     ভাবমূল-5 Flowers (ফুল)

 

পাঠ্য বিষয়

পৃষ্ঠা সংখ্যা

সম্পর্ক স্থাপনের সক্ষমতা

37, 55, 76, 79, 81, 136, 152, 197, 203, 215, 216

সংযোগ স্থাপনের সক্ষমতা

37, 39, 49, 55, 76, 79, 122, 136, 152, 197, 202, 203, 214, 215, 216, 217, 254

সমস্যা সমাধান সক্ষমতা

37, 49, 51, 55, 76, 79, 81, 122, 136, 152, 215, 216, 217

শারীরিক মানসিক ক্ষেত্রের মধ্যে সমন্বয় সাধনের সক্ষমতা

39, 175, 203, 215, 216

 

                     ভাবমূল-6  Fruits (ফল)

 

পাঠ্য বিষয়

পৃষ্ঠা সংখ্যা

সম্পর্ক স্থাপনের সক্ষমতা

36, 54, 55, 94, 102, 128, 136, 139, 140, 159, 161, 197, 213, 217

সংযোগ স্থাপনের সক্ষমতা

38, 39, 40, 54, 55, 63, 84, 94, 102, 128, 136, 139, 140, 146, 159, 192, 197, 201, 213, 217, 219, 254

সমস্যা সমাধান সক্ষমতা

38, 46, 51, 54, 55, 62, 84, 94, 101, 128, 136, 139, 140, 161, 192

শারীরিক মানসিক ক্ষেত্রের মধ্যে সমন্বয় সাধনের সক্ষমতা

39, 43, 198, 213

 

                   ভাবমূল-7 Shape ( আকার)

 

পাঠ্য বিষয়

পৃষ্ঠা সংখ্যা

সম্পর্ক স্থাপনের সক্ষমতা

52, 53, 113, 114

সংযোগ স্থাপনের সক্ষমতা

352, 53, 113

সমস্যা সমাধান সক্ষমতা

52, 53, 113, 114

শারীরিক মানসিক ক্ষেত্রের মধ্যে সমন্বয় সাধনের সক্ষমতা

113, 114, 116

 

                    ভাবমূল-8 Colour( রঙ)

 

পাঠ্য বিষয়

পৃষ্ঠা সংখ্যা

সম্পর্ক স্থাপনের সক্ষমতা

4, 5, 25, 211, 212

সংযোগ স্থাপনের সক্ষমতা

3, 4, 5, 25, 212

সমস্যা সমাধান সক্ষমতা

52, 53, 113, 114

শারীরিক মানসিক ক্ষেত্রের মধ্যে সমন্বয় সাধনের সক্ষমতা

113, 114, 116

 

                    ভাবমূল-9 Food (খাদ্য)

 

পাঠ্য বিষয়

পৃষ্ঠা সংখ্যা

সম্পর্ক স্থাপনের সক্ষমতা

152, 162, 181, 186, 247, 259, 259

সংযোগ স্থাপনের সক্ষমতা

9, 73, 104, 152, 162, 163, 164, 181, 186, 188, 196, 213, 247, 258, 259, 260

সমস্যা সমাধান সক্ষমতা

45, 152, 162, 164, 169, 170, 171, 186, 196, 247, 258, 259, 260

শারীরিক মানসিক ক্ষেত্রের মধ্যে সমন্বয় সাধনের সক্ষমতা

 

 

ভাবমূল-10. Community Helper( সমাজ সহায়ক)

 

পাঠ্য বিষয়

পৃষ্ঠা সংখ্যা

সম্পর্ক স্থাপনের সক্ষমতা

234

সংযোগ স্থাপনের সক্ষমতা

233-234-243

সমস্যা সমাধান সক্ষমতা

234-243

শারীরিক মানসিক ক্ষেত্রের মধ্যে সমন্বয় সাধনের সক্ষমতা

 

 

             ভাবমূল-11 Transport (পরিবহন)

 

পাঠ্য বিষয়

পৃষ্ঠা সংখ্যা

সম্পর্ক স্থাপনের সক্ষমতা

14, 19, 30, 151, 166, 167, 179, 197, 251, 265

সংযোগ স্থাপনের সক্ষমতা

3, 14, 19, 30, 41, 42, 143, 160, 166, 167, 179, 197, 251, 265, 266

সমস্যা সমাধান সক্ষমতা

19, 30, 42, 44, 62, 99, 151, 167, 179, 254

শারীরিক মানসিক ক্ষেত্রের মধ্যে সমন্বয় সাধনের সক্ষমতা

19,30,81,173

 

                     ভাবমূল-12 House (ঘরবাড়ি)

 

পাঠ্য বিষয়

পৃষ্ঠা সংখ্যা

সম্পর্ক স্থাপনের সক্ষমতা

20, 20, 197, 248, 249, 250

সংযোগ স্থাপনের সক্ষমতা

20, 20, 169, 197, 248, 249, 250, 265

সমস্যা সমাধান সক্ষমতা

169, 249, 250

শারীরিক মানসিক ক্ষেত্রের মধ্যে সমন্বয় সাধনের সক্ষমতা

197, 249, 250

 

                   ভাবমূল-13. Trees (গাছপালা)

 

পাঠ্য বিষয়

পৃষ্ঠা সংখ্যা

সম্পর্ক স্থাপনের সক্ষমতা

1, 4, 10, 48, 54, 58, 145, 185

সংযোগ স্থাপনের সক্ষমতা

3, 10, 13, 17, 29, 30, 46, 143, 145, 185, 260

সমস্যা সমাধান সক্ষমতা

4, 29, 44, 46, 47, 48, 54, 58, 145, 185, 257, 260

শারীরিক মানসিক ক্ষেত্রের মধ্যে সমন্বয় সাধনের সক্ষমতা

4, 43, 185

 

           ভাবমূল-14. Vegetables (শাকসবজি)

 

পাঠ্য বিষয়

পৃষ্ঠা সংখ্যা

সম্পর্ক স্থাপনের সক্ষমতা

98,103,104

সংযোগ স্থাপনের সক্ষমতা

13, 97, 98, 103, 104, 201, 210

সমস্যা সমাধান সক্ষমতা

98,103

শারীরিক মানসিক ক্ষেত্রের মধ্যে সমন্বয় সাধনের সক্ষমতা

 

 

               ভাবমূল-15. Clothes (পোশাক)

পাঠ্য বিষয়

পৃষ্ঠা সংখ্যা

সম্পর্ক স্থাপনের সক্ষমতা

143

সংযোগ স্থাপনের সক্ষমতা

3, 11, 12, 231, 143, 190

সমস্যা সমাধান সক্ষমতা

60

শারীরিক মানসিক ক্ষেত্রের মধ্যে সমন্বয় সাধনের সক্ষমতা

 

 

ভাবমূল-16.    Culture & Festivals

                    (সংস্কৃতি উৎসবসমূহ)

পাঠ্য বিষয়

পৃষ্ঠা সংখ্যা

সম্পর্ক স্থাপনের সক্ষমতা

4, 6, 7, 18, 67, 105, 106, 154, 176, 199, 200, 237, 243, 244, 246, 270, 271

সংযোগ স্থাপনের সক্ষমতা

4, 6, 7, 9, 11, 12, 13, 18, 26, 59, 67, 102, 105, 106, 154, 176, 179, 194, 195, 199, 200, 237, 240, 243, 244, 246, 260, 270, 271

সমস্যা সমাধান সক্ষমতা

6, 7, 59, 99, 100, 101, 105, 106, 176, 179, 186, 195, 199, 200, 244, 260

শারীরিক মানসিক ক্ষেত্রের মধ্যে সমন্বয় সাধনের সক্ষমতা

176, 270, 271


ভাবমূল-17.    
Materials in Everyday Life

                 (প্রাত্যহিক জীবনে ব্যবহৃত উপকরণ)

 

পাঠ্য বিষয়

পৃষ্ঠা সংখ্যা

সম্পর্ক স্থাপনের সক্ষমতা

87

সংযোগ স্থাপনের সক্ষমতা

4, 6, 9, 11, 12, 18, 19, 20, 23, 24, 26, 29, 41, 43, 45, 47, 80, 84, 87, 89, 106, 146, 148, 150, 151 151, 157, 160, 161, 176, 178, 179, 181, 182, 184, 190, 201, 211, 218, 231, 236, 242, 246, 247, 249, 257, 261

সমস্যা সমাধান সক্ষমতা

47, 49, 50, 51, 54, 56, 57, 58, 59, 60, 61, 62, 65, 80, 84, 87, 89, 91, 106, 134, 135, 139, 150, 151, 152, 157, 158, 161, 176, 178,179, 181, 182, 184, 190, 201, 208, 231, 242, 247, 249, 257, 261

শারীরিক মানসিক ক্ষেত্রের মধ্যে সমন্বয় সাধনের সক্ষমতা

 

 

দ্বিতীয় শ্রেণী

 

পাঠ একক

উপ একক

১। খেলার সময় ছড়ার মাধ্যমে স্বাস্থ্যশিক্ষা

দাঁত,চোখ,নাক,হাত,পা, ,ও শরীরের যত্ন

 

মিড-ডে-মিল নিরাপদ জল স্বাস্থ্যবিধান

২। ছন্দোমূলক ব্যায়াম

খালি হাতের চারটি ছন্দোমূলক ব্যায়ামের টেবিল ( পা থেকে শুরু করে মাথা পর্যন্ত বিভিন্ন অঙ্গের ব্যায়াম

৩। কুচকাওয়াজ মার্চিং 

সাবধান বিরাম ডানে ফেরো, বাঁয়ে ফেরো, কদমতাল

৪। ব্রতচারী

প্রার্থনা ভগবান হে! খোদাতালা হে

৫। খেলার ছলে ছড়ার ব্যায়াম

 

ফুলকো লুচি হাতে আমরা আমার ক্যামেরা এক যে পুসি, এক যে ছিল মস্ত হাতি

৬।বিনোদনমূলক খেলা

পশ্চিমবঙ্গের প্রচলিত ক্রিয়ার মাধ্যমে শারীরিক সক্ষমতার অনুশীলন

 

এল এন ডি এনলন্ডন, আকাশ-পাতাল স্থল জল, চোর পুলিশ, রান্নাবাটি খেলা, বুলবুল হস্তক, জল মাছ, পাখির বাসা, তালে তালে সাততালি, ইকড়ি মিকড়ি, আগডুম-বাগডুম-ঘোড়াডুম

৭। খেলতে খেলতে শেখা

জল নিয়ে খেলা, ঘাস ছেঁড়া, কাগজ ছেঁড়া, আটা নিয়ে খেলা, হাতে পায়ের ছাপ, বর্গাকার নিয়ে গঠন, পাথর দিয়ে সাজানো, বল নিয়ে খেলা, মালা গাঁথা, পরিবারের কাজে অংশগ্রহণ, পরিচয়ের খেলা

 

মায়ের প্রতি সম্মান প্রদর্শন মায়ের খোঁজে

৮। অনুকরণ জাতীয় খেলা

•খাঁচার মধ্যে বাঘের মাসি, গাছ পাখি

 

৯। অ্যাথলিটিকস্

•দৌড় দীর্ঘ লম্ফনের প্রারম্ভিক অনুশীলন

১০। জিমনাস্টিক

•সামনে, দাঁড়িয়ে ব্রিজ, পাশে পা ফাঁক করে বসা, জোড়া পায়ের সামনে ওয়াকওভার, T ব্যালেন্স, Y ব্যালেন্স

১১। যোগাসন

•পদ্মাসন, গোমুখাসন, বজ্রাসন

১২। মূল্যবোধের শিক্ষা

•জাতীয় প্রতীক, জাতীয় গীত, আমার প্রতিজ্ঞা, শরীর মন

 

১৩। পড়তে পড়তে খেলা

•কুমোর পাড়ার গরুর গাড়ি প্রকৃতি পাঠ কানামাছি

১৪। নিরাপত্তার শিক্ষা

গৃহ রাস্তা বিদ্যালয়ের শিশুর নিরাপত্তা শিক্ষা

১৫। হস্তাক্ষর সুন্দরের ব্যায়াম

হস্তাক্ষর সুন্দরের প্রারম্ভিক অনুশীলন


কাঙ্ক্ষিত
সামর্থ্য

 

১। শিশুর নিজ অঙ্গ-প্রত্যঙ্গ চিনতে পারা এবং তাদের আলাদা সমন্বিত কার্যকারিতা বুঝতে পারা

২। সুষ্ঠু দেহভঙ্গি, চলা, বসা এবং দাঁড়ানো আয়ত্ত করা

৩। পরিষ্কার জামাকাপড় পরার অভ্যাস গড়ে তুলতে পারা।

৪। খাওয়ার আগে পরে হাত-মুখ পরিষ্কার করে ধুয়ে ফেলতে অভ্যস্ত হওয়া।

৫। আগ্রহ আনন্দের সঙ্গে খেলাধুলা শরীরচর্চায় অংশগ্রহণ করতে পারা পারস্পরিক সহযোগিতা বোধে উদ্বুদ্ধ করতে পারা।

৬। খেলার ছলে, আনন্দের সে কাজ করার সামর্থ্য।

৭। যা মনের স্ফূর্তি সজীবতা বাড়ায় স্বতঃস্ফূর্তভাবে তা করা। 

৮। দৈনন্দিক কাজে অঙ্গ সঞ্চালন সঠিক ভঙ্গিতে অভ্যাস করা। 

৯। বিদ্যালয় অর্জিত দৈনন্দিক অভিজ্ঞতাগুলো অনুকরণ অনুসরণ করা। 

Syllabus of Class I (Bengali Medium) of WBBPE
Syllabus of Class II (Bengali Medium) of WBBPE
Syllabus of Class III (Bengali Medium) of WBBPE
Syllabus of Class IV (Bengali Medium) of WBBPE
Syllabus of Class V (Bengali Medium) of WBBSE
Syllabus of Class VI (Bengali Medium) of WBBSE
Syllabus of Class VII (Bengali Medium) of WBBSE
Syllabus of Class VIII (Bengali Medium) of WBBSE

প্রাইমারি সিলেবাস এর সাথে সাথে ২০১৩ থেকে ২০২০ সাল পর্যন্ত  মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র দেওয়া হল। 

Last 10 years madhyamik question

See Previous year Question Paper Below👇

Madhyamik Quadratic Equation Solved Videos

একচলবিশিষ্ট দ্বিঘাত সমীকরণ

একচলবিশিষ্ট দ্বিঘাত সমীকরণ কষে দেখি 1.1 প্রথম ভাগ একচলবিশিষ্ট দ্বিঘাত সমীকরণ কষে দেখি 1.1 দ্বিতীয় ভাগ একচলবিশিষ্ট দ্বিঘাত সমীকরণ কষে দেখি 1.1 তৃতীয় ভাগ একচলবিশিষ্ট দ্বিঘাত সমীকরণ কষে দেখি 1.1 চতুর্থ ভাগ একচলবিশিষ্ট দ্বিঘাত সমীকরণ কষে দেখি 1.2 প্রথম ভাগ একচলবিশিষ্ট দ্বিঘাত সমীকরণ|কষে দেখি 1.2 দ্বিতীয় ভাগ একচলবিশিষ্ট দ্বিঘাত সমীকরণ|কষে দেখি 1.4 একচলবিশিষ্ট দ্বিঘাত সমীকরণ কষে দেখি 1.5 প্রথম ভাগ কচলবিশিষ্ট দ্বিঘাত সমীকরণ কষে দেখি 1.5 দ্বিতীয় ভাগ

Post a Comment

0 Comments