পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন। ডাব্লুবি সিভিল সার্ভিস প্রিলিমিনারি ২০২১। ডাব্লুবিসিএস মেইন ২০২০।


পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (ডাব্লুবিপিএসসি) জানিয়ে যে  ডাব্লুবি সিভিল সার্ভিস প্রিলিমিনারি পরীক্ষার ২০২০, ডাব্লুবিসিএস মেইন ২০২০ এবং অন্যান্য পরীক্ষার সম্ভবত তারিখ ঘোষণা করেছে।  কোভিড -১৯ মহামারীর কারণে পরীক্ষাগুলি আগে স্থগিত করা হয়েছিল। প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট wbpsc.gov.in থেকে পরীক্ষা সমন্ধে প্রত্যেকটি বিষয় জানতে পারবেন যেমন পরীক্ষার দিন এবং সেখান থেকে সহজে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন।

পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিস পরীক্ষা(প্রিলিমস) সম্ভবত ২২শে আগস্ট হবে, রাজ্য পাবলিক সার্ভিস কমিশন অর্থাৎ ডাব্লুবিপিএসসি জানিয়েছে যে এর আগে পরীক্ষাটি ২১ শে মার্চ নির্ধারিত করা হয়েছিল কিন্তু কোভিড -১৯ এর ক্রমবর্ধমান মামলার পরিপ্রেক্ষিতে পরে তা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছিল।

জারি করা বুলেটিন অনুসারে, ডাব্লুবিপিএসসি জানিয়েছে  আগামী ২২শে আগস্ট ২০২১, ডাব্লুবিসিএস প্রিলিমস(২০২১) পরীক্ষা হবে যেটির অ্যাডভার্টিজমেন্ট নম্বর হল "১৮/২০২০" এবং  ডাব্লুবিসিএস মেইনস(২০২০) যেটির অ্যাডভার্টিজমেন্ট নম্বর হল "২২/২০১৯" সেটি আগামী  ২৭ই আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত হবে(৩০ আগস্ট বাদে)। তদুপরি, ডব্লিউবিসিএস 2019 - সি ও ডি গ্রুপের সাক্ষাত্কার রাউন্ডটি 15 জুলাই থেকে অনুষ্ঠিত হবে  ।

এটি গ্রুপ এ, গ্রুপ বি, গ্রুপ সি এবং গ্রুপ ডি পরিষেবাগুলির অধীনে বিভিন্ন পদে চারটি স্বতন্ত্র পরীক্ষার সমন্বিত একটি সম্মিলিত প্রতিযোগিতামূলক পরীক্ষা দ্বারা পদগুলির বাছাই হবে।

কোভিড পরিস্থিতির কারণে কমিশন অডিট ও অ্যাকাউন্টস সার্ভিস পরীক্ষা এবং পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিসেস মূল পরীক্ষা ২০২০ স্থগিত করেছিল।

কমিশন অডিট এবং অ্যাকাউন্টস সার্ভিস পরীক্ষার জন্য ২ আগস্ট নির্ধারণ করেছে।

ডাব্লুবিসিএস প্রিলিমস প্রশ্ন

বিগত ২০ বছরের সমস্ত প্রশ্নপত্রের জন্য নীচে দেখুন।

২০ বছরের সমস্ত প্রশ্নপত্র বাংলায় ডাউনলোড করুন

২০ বছরের সমস্ত প্রশ্নপত্র ইংরেজিতে ডাউনলোড করুন





Post a Comment

0 Comments